সোমবার, ২০ মে ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১২ জ্বিলক্বদ ১৪৪৫

সূর্যগ্রহণের ছবি ভুলেও স্মার্টফোন দিয়ে তুলবেন না

প্রকাশনার সময়: ৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

বছরের প্রথম ও বিরল সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী। এপ্রিলের শুরুতেই ঘটবে এই মহাজাগতিক ঘটনা। ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। জ্যোতির্বিজ্ঞান অনুযায়ী সূর্যগ্রহণ হরহামেশা দেখা যায় না। তাই অনেকেই এই দৃশ্য ক্যামেরাবন্দি করতে চান। 

আপনিও যদি সূর্যগ্রহণের ছবি স্মার্টফোন দিয়ে ধারণ করতে চান, তবে আপনার জন্য সতর্কতা। ভুলেও এই কাজটি করতে যাবেন না। কারণ সূর্যগ্রহণের ছবি তোলার ফলে ফোনের ক্যামেরার লেন্স নষ্ট হয়ে যেতে পারে।

সূর্যগ্রহণের সরাসরি ছবি তুলতে স্মার্টফোন ক্যামেরা ব্যবহার না করার জন্য মানুষকে সতর্ক করেছে নাসা। টুইটারে জিজ্ঞাসা করা এক প্রশ্নের জবাবে নাসা বলেছে, সূর্যকে সরাসরি ক্যামেরায় ধারণ করলে স্মার্টফোনের সেন্সরের ক্ষতি হতে পারে।

আপনি যদি ফোনে যেকোন লেন্স ব্যবহার করে সূর্যগ্রহণের ছবি তোলেন তাহলে বিপদ আরও বেড়ে যায়। সূর্যগ্রহণের ছবি তোলার জন্য বিশেষ ফিল্টারের প্রয়োজন হবে যা যেকোনো ক্যামেরার জন্য ব্যবহার করা হয়।

আপনি যদি আপনার ফোন থেকে একটি ছবি তুলতে চান, তাহলে সবচেয়ে ভালো উপায় হল গ্রহণের ছবি তোলার সময় আপনার ফোনের লেন্সের সামনে গ্রহণ দেখার চশমা রাখা। নাসা আরও বলেছে কীভাবে আপনি আপনার স্মার্টফোনের ক্ষতি না করেই সূর্যগ্রহণের ছবি তুলতে পারবেন।

স্মার্টফোনের ক্যামেরার ক্ষতি না করে যেভাবে গ্রহণের ছবি তোলা যায়

১. সবার আগে আপনার চোখ এবং ক্যামেরার নিরাপত্তার যত্ন নিন। সূর্যগ্রহণের সময় আপনার স্মার্টফোনের ক্যামেরা সুরক্ষিত রাখতে বিশেষ ফিল্টার ব্যবহার করুন।

২. একটি ভালো ছবির জন্য একটি ব্যয়বহুল ক্যামেরার প্রয়োজন হয় না, ফটোগ্রাফির দক্ষতা বেশি গুরুত্বপূর্ণ। ছবিগুলো যাতে অস্পষ্ট না হয় তা নিশ্চিত করতে, ক্যামেরাটিকে একটি স্ট্যান্ডে রাখুন এবং একটি টাইমার ব্যবহার করুন৷

৩. গ্রহণের দিন আগে, আপনার স্মার্টফোন ক্যামেরা দিয়ে ফটো ক্লিক করার অভ্যাস করুন। আলো অনুযায়ী ক্যামেরা সেটিংস সামঞ্জস্য করুন। আপনি বিভিন্ন শাটার গতি এবং অ্যাপারচার চেষ্টা করতে পারেন।  

মন্তব্য করুন